বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st জানুয়ারি ২০১৭

চলতি বছর ১, ২৭, ১৯৮ জন বাংলাদেশী হজ পালন করবেন : কেবিনেটে জাতীয় হজ নীতি অনুমোদন


প্রকাশন তারিখ : 2017-01-31

জাতীয় হজ এবং ওমরা নীতি -২০১৭ এবং হজ প্যাকেজ -২০১৭ এর খসড়া আজ মন্ত্রিপরিষদ অনুমোদন দিয়েছে। এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশী পবিত্র হজ পালন করতে পারবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, হজ প্যাকেজ-২০১৭এর অধিনে এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১,১৭,১৯৮ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার বাংলাদেশী পবিত্র হজ পালন করবেন।
সরকারি ব্যবস্থাপনায় প্রথম প্যাকেজে হজ পালনে আগ্রহী প্রতি জনের খরচ পড়বে ৩,৮১,৫০৮ টাকা এবং দ্বিতীয় প্যাকেজে খরচ পড়বে জন প্রতি ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা।
বেসরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজ পালনে প্রতি জনের সর্বনি¤œ খরচ ১ লাখ ৫৬ হাজার ৫৩৭ টাকা নির্ধারণ করে দেয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বছর পবিত্র হজ পালনের জন্য প্রত্যেকের মেশিন রিডেবল পাসপোর্ট লাগবে। তিনি আরো বলেন, কোন হজ এজেন্সি বাংলাদেশ থেকে সর্বোচ্চ ৩০০ হাজি এবং সর্বনি¤œ ১৫০ হাজি পাঠাতে পারবে। তিনি আরো জানান, একটি বিমান তিনটি হজ এজেন্সির হাজি এবং তিনজন মোয়াল্লেমকে পাঠাতে পারবে।
বেসরকারি ব্যবস্থাপনায় হাজিদেরকে সৌদি আরবে ইসলামিক উন্নয়ন ব্যাংকের মাধ্যমে কোরবানীর টাকা পাঠাতে হবে।
মন্ত্রিপরিষদ সচিব আলম বলেন, কাউকে সরাসরি কোরবানীর পশু কেনার অনুমতি দেয়া হবে না। তিনি আরো বলেন, সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার হাজিদেরকে অবশ্যই মক্কা এবং মদিনায় বাড়ি ভাড়া করতে হবে।
তিনি বলেন, হাজিদেরকে সৌদি সরকার নিয়োজিত ক্যাটারিং কোম্পানির মাধ্যমে খাদ্য সংগ্রহ করতে হবে। তাদেরকে নিজস্ব ব্যবস্থাপনায় রান্না করে খাওযার অনুমতি দেয়া হবে না।
মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, বেসরকারি ব্যবস্থাপনার হাজিদেরকে সৌদি আরবে ব্যাংক হিসাব খুলতে হবে এবং তাদেরকে ই-পেমেন্টের মাধ্যমে হোটেল এবং বাড়ি ভাড়া ও খাবারের মূল্য পরিশোধ করতে হবে।