বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd জানুয়ারি ২০১৭

রূপকল্প-২০২১ ও ৪১ বাস্তবায়নে নিয়ামক শক্তি হিসেবে কাজ করবে পুলিশ : প্রধানমন্ত্রী


প্রকাশন তারিখ : 2017-01-23

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য দেশপ্রেমে উজ্জীবিত হয়ে জননিরাপত্তা বিধান ও জনবান্ধব পুলিশি ব্যবস্থা গড়ে তোলাসহ সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নের অন্যতম নিয়ামক শক্তি হিসেবে কাজ করবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন। তিনি পুলিশ সপ্তাহ ২০১৭ উপলক্ষে এক বাণীতে এ প্রত্যাশার কথা বলেন। আজ সোমবার থেকে শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ।
প্রধানমন্ত্রী বাণীতে বলেন, ‘আমি আশা করি বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য দেশপ্রেমে উজ্জীবিত হয়ে জননিরাপত্তা বিধানও জনবান্ধব পুলিশি ব্যবস্থা গড়ে তুলতে নিষ্ঠার সাথে কাজ করে যাবেন। সেবা প্রত্যাশী মানুষকে স্বল্পতম সময়ে কাক্সিক্ষত সেবা প্রদান করে জনগণের আস্থা ও ভালোবাসা অর্জন করবেন। সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নের অন্যতম নিয়ামক শক্তি হিসেবে কাজ করবেন।’
তিনি বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের আন্তর্জাতিক, আঞ্চলিক ও স্থানীয় চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ পুলিশের দক্ষতা আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক প্রশংসিত হয়েছে।
দেশের সকল প্রয়োজন ও সঙ্কটকালে বাংলাদেশ পুলিশ জনগণের জীবন ও সম্পদের নিরাপত্তা বিধানে নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আমাদের পুলিশবাহিনীর সাফল্য ও গৌরবোজ্জ্বল ভূমিকা বাংলাদেশকে বিশ্ব পরিম-লে অনন্য মর্যাদায় অধিষ্ঠিত করেছে।
আওয়ামী লীগ সরকার সর্বদাই পুলিশবাহিনীর উন্নয়ন ও আধুনিকায়নে আন্তরিকভাবে কাজ করেছে জানিয়ে তিনি আরো বলেন, ‘আমরা মনে করি, দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা, উন্নয়ন, প্রগতি, জননিরাপত্তা তথা সার্বিক কল্যাণ সাধনে যুগোপযোগী পুলিশ বাহিনীর বিকল্প নেই।’
শেখ হাসিনা বাণীতে বলেন, বর্তমান গণতান্ত্রিক সরকার বাংলাদেশ পুলিশের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে নতুন প্রযুক্তি, প্রশিক্ষণ, জনবল বৃদ্ধিসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করেছে, যার সুফল ইতোমধ্যে দেশের জনগণ পেতে শুরু করেছে। বাংলাদেশ পুলিশের সকল অঙ্গনে আজ নারী পুলিশের কর্মমুখরতা প্রতিষ্ঠানটিকে আরও জনবান্ধব করে তুলেছে।
মহান মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনীর অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী আরো বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে মহান মুক্তিযুদ্ধে পাক হানাদারদের বিরুদ্ধে রাজারবাগ পুলিশ লাইনস্রে অকুতোভয় সদস্যগণ সর্বপ্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে।
তিনি দেশমাতৃকার স্বাধীনতার জন্য মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর পুলিশ সদস্যদের পরম শ্রদ্ধার সাথে স্মরণ এবং ‘পুলিশ সপ্তাহ ২০১৭’ উপলক্ষে বাংলাদেশ পুলিশের বর্তমান ও প্রাক্তন সদস্যদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
শেখ হাসিনা বাণীতে পুলিশ সপ্তাহ ২০১৭ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্যও কামনা করেন।