বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩০ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ মার্চ ২০১৭

কুশাল মেন্ডিসের সেঞ্চুরিতে প্রথম দিনেই বড় সংগ্রহ শ্রীলংকার


প্রকাশন তারিখ : 2017-03-08

কুশাল মেন্ডিসের অপরাজিত ১৬৬ রানের সুবাদে বাংলাদেশের বিপক্ষে গল টেস্টের প্রথম দিন বড় সংগ্রহ দাঁড় করিয়েছে স্বাগতিক শ্রীলংকা। দিন শেষে ৪ উইকেটে ৩২১ রান করেছে লংকানরা।
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় শ্রীলংকা। উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহ পায়নি লংকানরা। দলীয় ১৫ রানে ওপেনার উপুল থারাঙ্গাকে ফিরিয়ে দেন বাংলাদেশের শুভাশিষ রায়। মাত্র ৪ রান করে থারাঙ্গা।
এরপর ৪৫ রানের জুটি গড়েন আরেক ওপেনার দিমুত করুনারতেœ ও মেন্ডিস। দু’জনের জুটি ভাঙ্গেন বাংলাদেশের অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ। ৩০ রানে থামেন করুনারতে। তার বিদায়ে উইকেটে আসেন অনুশীলন ম্যাচে অপরাজিত ১৯০ রান করা দীনেশ চান্ডিমাল। কিন্তু এবার ব্যর্থ হয়েছেন তিনি। ৫ রানেই বিদায় নিতে হয় তাকে। চান্ডিমালের উইকেটটি নেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান।
৯২ রানে তৃতীয় উইকেট হারানোর বাংলাদেশ বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন মেন্ডিস ও আসলি গুনারতেœ। চতুর্থ উইকেটে ১৯৬ রানের জুটি গড়েন তারা। এরমধ্যে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন মেন্ডিস। দিন শেষে ১৮টি চার ও ২টি ছক্কায় ২৪২ বলে ১৬৬ রানে অপরাজিত থাকেন তিনি। তবে ৭টি চারে ৮৫ রানে থেমে যান গুনারতেœ। তার উইকেটটি নিয়েছেন বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ।
মেন্ডিসের অপরাজিত থেকে দিন শেষ করেছেন শ্রীলংকার উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা। তার সংগ্রহ ১৪ রান। বাংলাদেশের মুস্তাফিজুর, তাসকিন, শুভাশিষ ও মিরাজ ১টি করে উইকেট নিয়েছেন।
সংক্ষিপ্ত স্কোর (প্রথম দিন শেষে) :
শ্রীলংকা : ৩২১/৪, ৮৮ ওভার (মেন্ডিস ১৬৬*, গুনারতেœ ৮৫, তাসকিন ১/৪৮)।