বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩০ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd এপ্রিল ২০১৭

প্রধানমন্ত্রীর সাথে আইপিইউ দেশগুলোর স্পিকারদের সাক্ষাৎ


প্রকাশন তারিখ : 2017-04-03

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে রোববার বিকেলে তাঁর সরকারি বাসভবন গণভবনে আইপিইউ’র সদস্য ১৯টি দেশের জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার এবং জাতিসংঘের সহকারী মহাসচিব গেরডা ভারবার্গ সৌজন্য সাক্ষাৎ করেন।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, বাংলাদেশকে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) এবং কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ)- উভয় সংগঠনের সভাপতি নির্বাচিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতিথিদের ধন্যবাদ জানান।
প্রধানমন্ত্রী তাদেরকে ঢাকায় চলমান আইপিইউ সম্মেলনে অংশগ্রহণের জন্য বাংলাদেশে স্বাগত জানান।
বৈঠককালে প্রধানমন্ত্রী দেশের উন্নয়নের লক্ষ্যে তাঁর সরকারের গৃহীত বিভিন্ন স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী উদ্যোগের বিষয় তুলে ধরে বলেন, তাঁর সরকার দেশকে একটি পরিকল্পিত উপায়ে গড়ে তোলার জন্য দ্রুততার সাথে কাজ করে যাচ্ছে।
প্রতিনিধিদলের সদস্যরা আইপিইউর মতো একটি বিশাল সম্মেলন সাফল্যের সঙ্গে আয়োজন করায় বাংলাদেশ সরকারের উচ্ছ্বসিত প্রশংসা করেন এবং তাদের প্রতি উষ্ণ আতিথেয়তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।
বাংলাদেশকে উন্নয়ন ও সমৃদ্ধির ক্ষেত্রে নতুন একটি উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন।
বাংলাদেশ ও মালি কৌশলগত অংশীদার হতে পারে উল্লেখ করে বৈঠককালে মালির স্পিকার মৌসা টিমবাইন বলেন, মালি বিশেষত টেক্সটাইল ও কৃষি খাতে বাংলাদেশের সাথে সহযোগিতায় আগ্রহী।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভুটানের জাতীয় পরিষদের চেয়ারম্যান ড. সোনাম কিঙ্গা, ভিয়েতনামের জাতীয় সংসদের ভাইস চেয়ারম্যান টুঙ্গ থি ফাঙ্গ, সুইডেনের পার্লামেন্টের স্পিকার উরবান আহলিন, মঙ্গোলিয়ার স্পিকার এখবল্ড মিয়েগম্বো, জার্মানির স্পিকার নরবার্ট ল্যাম্বার্ট, ইরাকের ফার্স্ট ডেপুটি স্পিকার হুমাম বাকের আবদুলমাজেদ হাম্মদি প্রমুখ।