বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ ফেব্রুয়ারি ২০১৭

মোবাইল সেবা বাড়াতে বিটিআরসির পদক্ষেপ


প্রকাশন তারিখ : 2017-02-19

বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন (বিটিআরসি) মোবাইল ফোন অপারেটরদের সেবার মান (কিউওএস) আরো বাড়াতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে একটি ম্যাপিং করার প্রস্তুতি নিচ্ছে।
সরকারি কর্মকর্তারা জানান, সারাদেশে বিভিন্ন এলাকায় অপারেটর, নেটওয়ার্ক, সিগনাল এবং কিউওএস’র অন্যান্য প্যারামিটারের প্রকৃত চিত্র তুলে ধরবে ম্যাপ।
বিটিআরসি’র সচিব ও মুখপাত্র সারওয়ার আলম বাসসকে জানান, তারা ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন এলাকায় তাদের ড্রাইভ সম্পন্ন করেছে। তিনি বলেন, এখন আমরা ড্রাইভ টেস্টের মাধ্যমে সংগৃহীত তথ্যের ভিত্তিতে ম্যাপ ও প্রতিবেদন তৈরি করছি। সারওয়ার আলম এক প্রশ্নের জবাবে বলেন, শুধুমাত্র ঢাকা ও চট্টগ্রামে নয়, কিউওএস’র প্রকৃত চেহারা দেখতে তারা দেশব্যাপী ড্রাইভ দেবেন। তিনি বলেন, পরে কমিশনের কাছে রিপোর্ট পেশ করবেন এবং পরবর্তী কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে।
গত বছরে প্রথমবারের মতো আয়োজিত গণশুনানীর সময়ে অপারেটরদের বিরুদ্ধে বিটিআরসির গ্রাহকদের করা ব্যাপক অভিযোগ ও অসন্তোষের প্রেক্ষিতে বিটিআরসি এই উদ্যোগ গ্রহণ করে। বিটিআরসি চট্রগ্রাম, রাজশাহী, এবং অন্যান্য বড় বড় নগরীতে এ ধরনের গণশুনানী করার পরিকল্পনা করেছে।
অপারেটর প্রতিষ্ঠানগুলো দাবি করছে, বাংলাদেশে কলড্রপ ও অন্যান্য স্থিতিমাপ আর্ন্তজাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) নিচে। তবে গ্রাহকদের কাছ থেকে পাওয়া অভিযোগে এর ভিন্ন চিত্র পাওয়া গেছে।
সরকারি কর্মকর্তারা বলেন, বিটিআিরসি এই আধুনিক যন্ত্রাংশ ব্যবহার করে সিগনালিং, কল ড্রপ, কল সেট আপ টাইম এবং ফেসবুক, টুইটার কানেকটিং টাইম, আপলোড এবং ডাউনলোড স্পীড ও টাইম, ডাটা ট্রাফিক, ও সফল কল রেটের মতো সামাজিক যোগাযোগের কিইউওএস এর তথ্য সংগ্রহ করেছে।
সারওয়ার আলম বলেন, বিটিআরসি এখন অপারেটরদের দেওয়া তথ্য ক্রস চেক করতে সক্ষম হবে। সরকারি কর্মকর্তারা বলেন, ম্যাপিং ও রিপোর্টের পর বিটিআরসি অপারেটরদের দেওয়া বক্তব্য শুনানী করতে তাদের প্রতি আহবান জানাবে।
বিটিআরসি’র নির্দেশনা অনুযায়ি অপারেটরদেরকে প্রতিটি কলড্রপের জন্য পে করতে হবে। কেবলমাত্র একটি অপারেটর এটি পরিশোধ করেছে।
বিটিআরসি’র চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বাসসকে জানান, তারা মোবাইল ফোন গ্রাহকদের স্বার্থে এ ধরনের ব্যবস্থা নিয়েছেন। তিনি বলেন, আমরা অপারেটরদের উন্নত সেবা নিশ্চিত করতে বিভিন্ন যন্ত্রপাতি সংগ্রহ করেছি। মোবাইল ফোন অপারেটরদের অনিয়ম বন্ধে এটি কার্যকর ভূমিকা রাখবে।