বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মার্চ ২০১৭

একনেক সভায় ময়মনসিংহসহ ৬ বিভাগে পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন প্রকল্প অনুমোদিত


প্রকাশন তারিখ : 2017-03-15

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ময়মনসিংহ বিভাগকে অন্তর্ভুক্ত করে ৬টি বিভাগীয় সদরে বাংলাদেশ টেলিভিশনের ৬টি পূর্ণাঙ্গ টিভি কেন্দ্রস্থাপন প্রকল্পসহ ৭টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।
এ সব প্রকল্প বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হযেছে ৫ হাজার ২৩৮ কোটি ৫৪ লক্ষ টাকা। এর মধ্যে জিওবি ৩ হাজার ৪৪৫ কোটি ৪৮ লক্ষ টাকা এবং প্রকল্প সাহায্য ১হাজার ৭শত ২৭ কোটি ১৬ লক্ষ টাকা।
গতকাল ঢাকায় শেরেবাংলা নগরে এনইসি সম্মেল কেন্দ্রে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদন দেয়া হয় ।
মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, একনেক সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ, সচিব এবং সিনিয়র সচিববৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন ।
পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল ফেব্রুয়ারি মাসে মূল্যস্ফীতি ৫ দশমিক ৩১ ভাগ হয়েছে বলে সভায় অবিহিত করেন ।
তিনি জানান, জানুয়ারি ২০১৭ মাসে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক১৫ ভাগ। ফেব্রুয়ারিতে গরুর মাংস ও ভোজ্য তেলের দাম বৃদ্ধির কারণে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। চলতি অর্থবছরে এ পর্যন্ত ৪৫ হাজার ৫ শত ৩২ কোটি টাকা এডিপি বাস্তবায়নে ব্যয় হয়েছে। বাস্তবায়নের এ হার শতকরা ৩৭ ভাগ। গত বছর একই সময়ে এ হার ছিল শতকরা ৩৪ ভাগ এবং বাস্তবায়ন ব্যয় ছিল ৩৪ হাজার ৬শত ৭৫ কোটি টাকা ।
পরিকল্পনা মন্ত্রী একনেক সভা শেষে সভার বিস্তারিত সাংবাদিকদের জানান।
তিনি বলেন জনগণের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করতে জাতীয় নীতিসমূহের প্রচার, রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট ,বরিশাল এবং ময়মনসিংহ অঞ্চলের সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং বিনোদনমূলক অনুষ্ঠান তৈরী ও প্রচার এবং স্পনসরিং অনুষ্ঠান ও বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে প্রণীত কার্যক্রমে তৃণমূল পর্যায়ের জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে জনসচেতনতা বৃদ্ধি করা; অশুভ, জঙ্গী, বিশৃংখল কাজের বিরুদ্ধে সংগ্রামের মধ্য দিয়ে জাতীয় শুদ্ধাচার ও গোষ্ঠীগত ঐক্য গড়ে তোলার লক্ষ্যে সন্ত্রাস ও জঙ্গী তৎপরতার বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি।
তিনি বলেন, শিশুদের পূর্ণমাত্রায় বিকশিত করতে খেলার মাঠ যেখানে হবে সেখানে শিশুদের খেলার ব্যবস্থা রাখতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। সরকার দেশের প্রতিটি অঞ্চলে বিশেষ অর্থনৈতিক এলাকা করার উদ্যোগ গ্রহণ করেছে। এর ফলে কৃষি জমির অপচয় রোধ হবে।
তিনি জানান, গ্রামীণ রাস্তাসমূহ পরিকল্পিতভাবে করা উচিৎ। স্থানীয় সরকার মন্ত্রণালয়, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ ও দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিদের সমন্বয়ে পরিকল্পিতভাবে গ্রামীণ রাস্তা নির্মাণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন ।
পরিকল্পনা মন্ত্রী বলেন, জাতীয় মহাসড়কগুলো পর্যায়ক্রমে চারলেনে রূপান্তরিত হবে এবং রাস্তার পাশে সার্ভিস লাইন থাকবে।
একনেক সভায় অনুমোদিত প্রকল্পসমূহ হচ্ছে বাংলাদেশ টেলিভিশনের ৬টি পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ১৩৯১.০০ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৪০২.৪৫ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৯৮৮.৫৫ কোটি টাকা। লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট এন্ড গর্ভনেন্স (১ম সংশোধিত)” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৭৫৪.২১ কোটি টাকা। এর জিওবি ১৫.৬০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৭৩৮.৬১ কোটি টাকা। গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসই করণের লক্ষ্যে হেরিং বোন বন্ড (এইচবিবি) করণ” প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ১২৩৮.২৭ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। বৃহত্তর পটুয়াখালী জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (পটুয়াখালী ও বরগুনা জেলা) প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৪৯২.২৫ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। অর্থনৈতিক অঞ্চল স্থাপনের নিমিত্ত ভূমি অধিগ্রহণ প্রকল্প (আড়াইহাজার, নারায়ণগঞ্জ ও মিরসরাই অর্থনৈতিক অঞ্চল” প্রকল্প।) এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৭৬১.৭৫ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। যশোর-খুলনা জাতীয় মহাসড়কের যশোর অংশ (পালবাড়ী হতে রাজঘাট অংশ) যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উন্মুক্ত স্থান সমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্প । এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৩২১.৫৬ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্প। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ২৭৯.৫১ কোটি টাকা। এর মধ্যে জিওবি ২২৩.৬১ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ৫৫.৯০ কোটি টাকা।