বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৯ কার্তিক, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ মার্চ ২০১৭

আজ আন্তর্জাতিক নারী দিবস


প্রকাশন তারিখ : 2017-03-08

সমাজের সর্বস্তরে লিঙ্গ সমতা প্রতিষ্ঠার আহবানের মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও আজ যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে।
দিবসটি উপলক্ষে অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে নারীদের জন্য মর্যাদাকর জীবন নিশ্চিত করতে জনসচেতনতা সৃষ্টির জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁরা নারীর ক্ষমতায়ন নিশ্চিত, তাদের সমানাধিকার এবং সুযোগ-সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে সবাইকে একসাথে কাজ করার আহবান জানান।
এবারের নারী দিবসের প্রতিপাদ্য ‘নারী-পুরুষের সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা’।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক- সাংস্কৃতিক সংগঠন এবং মানবাধিকার সংস্থাগুলো দিবসটি উপলক্ষে রাজধানীসহ দেশের অন্যান্য জায়গায় সমাবেশ, শোভাযাত্রা, সেমিনার, আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি আগামীকাল সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
দিবসটি উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং অন্যান্য বেসরকারি চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। দিবসটির প্রতিপাদ্য তুলে ধরে সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আগামীকাল মধ্যরাত ১২টা ০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জলনের একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।
এছাড়াও নারী দিবস উপলক্ষে ৯ মার্চ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরাম যৌথভাবে একটি র‌্যালির আয়োজন করেছে। শাহবাগের পাবলিক লাইব্রেরি থেকে শুরু হয়ে র‌্যালিটি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে গিয়ে শেষ হবে। পাশাপাশি, টেরে দ্য হোমস (টিডিএইচ নেদারল্যান্ডস) ১০দিন ব্যাপি মানববন্ধন, আলোচনা সভাসহ বিভিন্ন প্রচারণা চালাবে।
জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে প্রতিবছর ৮ মার্চ তারিখে আন্তর্জাতিক নারী দিবস পালন করে আসছে।