বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd মার্চ ২০১৭

চট্টগ্রামে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্পে জাপানের সহায়তা


প্রকাশন তারিখ : 2017-03-22

জাপান সরকার খান বাহাদুর ফাউন্ডেশনকে ‘গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাসরুটস হিউম্যান সিক্যুরিটি প্রোজেক্টস (জিজিএইচএসপি)’-এর আওতায় ৮৩ হাজার ২৮৯ মার্কিন ডলার আর্থিক সহায়তা প্রদান করেছে।
রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে আজ জাপান দূতাবাসে খান বাহাদুর ফাউন্ডেশনের প্রতিনিধি মাহমুদুল ইসলাম চৌধুরীর সাথে এই চুক্তিপত্র স্বাক্ষর করেন।
চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় ‘বাঁশখালী পলিটেকনিক্যাল ইন্সটিটিউট (বিপিআই)’ নামক কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য খান বাহাদুর ফাউন্ডেশনকে এই অনুদান দেওয়া হয়।
বাংলাদেশের অদক্ষ শ্রমিক জনগোষ্ঠীর মধ্যে কেবল ৪% কারিগরি প্রশিক্ষণ নেয়ার সুযোগ পায়। এই প্রকল্প বাস্তবায়িত হলে ওই অঞ্চলের আর্থিকভাবে অসচ্ছল এবং অদক্ষ যুব সমাজ বিনামূল্যে আধুনিক কারিগরি প্রশিক্ষণ নিয়ে সরাসরি উপকৃত হবেন।
বাঁশখালী পলিটেকনিক্যাল ইন্সটিটিউট মূলত জাহাজ নির্মাণ শিল্পের সাথে সম্পর্কিত বিষয়াবলীর উপর প্রশিক্ষণ প্রদান করবে।
সংশ্লিষ্টরা আশা করছেন, এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রতিবছর কমপক্ষে ৪০০ জন প্রশিক্ষণার্থী ওয়েল্ডিং ও ফেব্রিকেশন এবং ইলেক্ট্রিক্যাল ও ন্যাভিগেশন কোর্সে মানসম্মত প্রশিক্ষণের সুযোগ পাবেন।
জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য ‘গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রুটস হিউম্যান সিক্যুরিটি প্রোজেক্টস (জিজিএইচএসপি)’-এর মাধ্যমে ১৮৭টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছ।
ইতিমধ্যে এই স্কিমের আওতায় বাংলাদেশ কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১৪ দশমিক ৫৩ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।