বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৯ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ ফেব্রুয়ারি ২০১৭

বাংলাদেশের ভালো সুযোগ দেখছেন মুশফিকুর


প্রকাশন তারিখ : 2017-02-27

আসন্ন শ্রীলংকা সফরে টেস্ট সিরিজ জয়ের ভালো সুযোগ দেখছেন টাইগার দলপতি মুশফিকুর রহিম। লংকান দলের অনেক অভিজ্ঞ খেলোয়াড়রা অবসর নেয়ায় বর্তমান অনভিজ্ঞ ও নিয়মিত অধিনায়ক ইনজুরিতে পড়ায় বাংলাদেশের সুযোগ বেড়েছে বলে জানান মুশি।
দু’টি টেস্ট ও টুয়েন্টি টুয়েন্টি এবং তিন ম্যাচে ওয়ানডে সিরিজ খেলতে ১৬ সদস্যের বাংলাদেশ দল আগামীকাল শ্রীলংকার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে। গল-এ ৭ মার্চ থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ১৫ মার্চ কলম্বোতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। শততম ম্যাচ হওয়ায় সিরিজের শেষ টেস্টটি বাংলাদেশের জন্য স্মরণীয় ম্যাচ হতে যাচ্ছে।
২০১৬ সালের আগস্টে দেশের মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়েছিলো শ্রীলংকা। তবে শ্রীলংকার বর্তমান দলটি অনভিজ্ঞ। মুত্তিয়া মুরালিধরন, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা ও তিলকরতেœ দিলশান অবসর নেয়াতে অনভিজ্ঞ দলে পরিণত হয়েছে লংকারা।
শ্রীলংকার হয়ে সাঙ্গাকারা, জয়াবর্ধনে ও দিলশান বাংলাদেশের বিপক্ষে টেস্টে ১ হাজার রান করেছেন। আর কিংবদন্তি স্পিনার মুরালিধরন ১১ টেস্টে ৮৯ উইকেট নিয়েছেন।
শ্রীলংকার উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর বলেন, ‘শ্রীলংকার হয়ে দীর্ঘ দিন খেলা অনেকেই বর্তমান দলে নেই। নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজও দলে নেই।’
বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে ম্যাথুজ খেলতে পারবেন না, গতকাল এ খবর নিশ্চিত করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড। হ্যামস্ট্রিং ও পায়ের আরও কিছু ইনজুরির কারনে বাংলাদেশ সিরিজ থেকে ছিটকে পড়েন ম্যাথুজ।
বাংলাদেশ দলের বোলিং গভীরতা অনেক বেশি বলে মনে করেন মুশফিকুর। তিনি বলেন, ‘আমাদের তিনজন ভিন্ন ধরনের বোলার রয়েছে। সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান ও মেহেদি হাসান মিরাজ। তারা একসাথে জ্বলে উঠতে পারলে প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করা সম্ভব।’
সাম্প্রতিক সময়ে টেস্ট ফরম্যাটের পারফরমেন্স বাংলাদেশকে ভালো খেলতে অনুপ্রেরণা দিবে বলেও জানান মুশফিকুর, ‘বাংলাদেশের সাম্প্রতিক পারফরমেন্সে শ্রীলংকা বেশ চাপে থাকবে। বাংলাদেশ অনেক দিন ধরেই ভালো ক্রিকেট খেলছে। সবদিক বিবেচনা করে বলবো যে, অবশ্যই সুযোগ আছে আমাদের।’
দেশের মাটিতে গেল অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র করে বাংলাদেশ। তবে নিউজিল্যান্ড ও ভারতের কাছে দু’টি টেস্ট সিরিজ হারে টাইগাররা। তবে পঞ্চম দিন পর্যন্ত ম্যাচ টেনে নিয়ে নিজেদের শক্তিমত্তা দেখিয়েছে বাংলাদেশ।
মুশফিকুর বলেন, ‘আমাদের পারফরমেন্সের উপরই সবকিছু নির্ভর করছে। যদি আমরা সেরাটা দিতে পারি, আমি নিশ্চিতভাবে বলতে পারি ফলাফল আমাদের পক্ষেই আসবে। টেস্ট, ওয়ানডে অথবা টি-২০ যেকোন ফরম্যাটেই সম্ভব। ভক্তরা আমাদের কাছ থেকে জয় চায়।’
শ্রীলংকার বিপক্ষে ১৬টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এরমধ্যে ১৪টিতে জয় পায় লংকানরা। ২টি টেস্ট ড্র করে টাইগাররা।