বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩০ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ এপ্রিল ২০১৭

প্রকল্প বাস্তবায়নে দ্রুত কাজ করার নির্দেশ শিক্ষামন্ত্রীর


প্রকাশন তারিখ : 2017-04-06

                       

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্ত বিভিন্ন দপ্তর/সংস্থার প্রকল্পসমুহের কাজ যথাসময়ে শেষ করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচী (আরএডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এই নির্দেশ দেন।
শিক্ষামন্ত্রী বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে হবে। ব্যর্থ হলে প্রকল্পের সাথে যারা সম্পৃক্ত তাদেরকে জন্য জবাবদিহি করতে হবে। প্রকল্প পরিচালকদের এজন্য দায়ভার নিতে হবে।
সভায় শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস ও অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মহিউদ্দিন খান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মো. হানজালাসহ বিভিন্ন প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয় ২০১৬-১৭ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীর ৭৮টি প্রকল্পে মোট বরাদ্দ ৫ হাজার ৩৭০ কোটি ৬৯ লাখ টাকা। এর মধ্যে অবমুক্ত করা হয়েছে ২ হাজার ৯১৬ কোটি ৫২ লাখ টাকা এবং ইতোমধ্যে ব্যয় হয়েছে ১ হাজার ৬৩১ কোটি ৬১ লাখ টাকা। বাস্তবায়ন অগ্রগতি শতকরা ৩০ ভাগ।
সভায় আরো জানানো হয়, বরাদ্দের ৪ হাজার ৫১৩ কোটি টাকা জিওবি খাতের এবং ৮৫৭ কোটি ৬৮ লাখ টাকা প্রকল্প সাহায্য।
সভায় শিক্ষামন্ত্রী বলেন, প্রকল্পসমুহ শতভাগ বাস্তবায়নে সবাইকে দায়িত্বশীলতার সাথে কাজ করতে হবে। তিনি প্রতি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের কাজ দ্রুততর করারও নির্দেশ দেন।