বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জানুয়ারি ২০১৭

সরকার নতুন ১২৩ টি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করেছে


প্রকাশন তারিখ : 2017-01-27

অগ্নি দুর্ঘটনার সময় প্রত্যন্ত অঞ্চলে ফায়ার সার্ভিসের সেবা প্রদানে দেশের বিভিন্ন উপজেলা ও গুরুত্বপূর্ণ স্থানে ১২৩ টি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হয়েছে।
ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স প্রকল্পের সমন্বয়ক ও যুগ্ম সচিব মোহাম্মদ আতাউল হক বাসসকে জানান, এখন প্রান্তিক পর্যায়ের মানুষ ফায়ার সার্ভিসের সেবা পাচ্ছে, যা আগে ছিল না। এছাড়া নতুন ও পুরাতনসহ মোট ৩১৮ টি ফায়ার সার্ভিস এখন চালু রয়েছে।
তিনি বলেন, এখন পর্যন্ত ৩৪টি ফায়ার স্টেশন নির্মান কাজ চলছে এবং তিনটি প্রকল্পের মাধ্যমে আরো ২ শ টি নির্মাণ করা হবে। প্রতিটি স্টেশনে দুটি অগ্নি নির্বাপন গাড়ি, একটি এম্বুলেন্স এবং ২৭ থেকে ৩৫ টি জন সদস্য নিয়োগ করা হয়েছে। সরকারের কার্যকর পদক্ষেপের কারণে বাংলাদেশ দমকল বাহিনী ভূমিকম্প, অগ্নিকান্ড, নৌজাহাজ ডুবি অথবা সড়ক দুর্ঘটনায় উদ্ধার কার্যক্রমে সক্ষমতা অর্জন করেছে বলে তিনি জানান।
প্রকল্প সমন্বয়ক বলেন, বর্তমান সরকারের প্রতিটি উপজেলায় একটি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের অঙ্গীকারের অংশ হিসেবে ফায়ার সার্ভিস নির্মাণ করা হচ্ছে।
তিনি বলেন, ফায়ার সার্ভিসের উন্নয়নে অগ্নিনির্বাপণ গাড়ি, এম্বুলেন্সসহ অন্যান্য যন্ত্রপাতি কেনা হয়েছে। হক বলেন, ফায়ার সার্ভিসের কার্যক্রম বাড়াতে মিরপুরে ৩৬৪ লাখ টাকা ব্যয়ে ১০ তলা প্রধান কার্যালয় নির্মাণ করা হচ্ছে, যা ২০১৮ সালের মধ্যে শেষ হবে।
পাশাপাশি, সদস্যদের প্রশিক্ষণের জন্য ১০ তলা বিশিষ্ট ফায়ার একাডেমি নির্মিত হচ্ছে। তিনি বলেন, রাজধানী ঢাকার বাইরে দুর্যোগের সময় সদস্যরা যাতে উদ্ধার তৎপরতায় অংশ নিতে পারে সেজন্য চীন থেকে ১২ হাজার মোটরসাইকেল, দেড়শ’টি ছোট বিকল্প যান এবং এম্বুলেন্স কেনা হয়েছে।
সরকার দমকল বাহিনীর সদস্য ৭ হাজার থেকে ১৫ হাজারে উন্নীত করার লক্ষ্যে একটি পরিকল্পনা গ্রহণ করেছে।