বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৯ কার্তিক, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জানুয়ারি ২০১৭

আগামী অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ শুরু করেছে এনবিআর


প্রকাশন তারিখ : 2017-01-25

আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর অংশ হিসেবে বাজেট প্রস্তাবনা তৈরির বিষয়ে ইতোমধ্যে সংস্থাটির মাঠ পর্যায়ের অফিসগুলোর কাছে মতামত চাওয়া হয়েছে। নতুন ভ্যাট আইন বাস্তবায়ন এবং বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) ঘোষিত বাণিজ্য সহজীকরণ চুক্তি (টিএফএ) আন্তর্জাতিকভাবে বাস্তবায়নের বাধ্যবাধকতা থাকায় আগামী অর্থবছরের বাজেট বিশষেভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজস্ব প্রশাসন।
এ প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বাসসকে বলেন,‘নতুন ভ্যাট আইন বাস্তবায়নের পাশাশি টিএফএ বাস্তবায়নের বাধ্যবাধকতা থাকায় আগামী অর্থবছরের বাজেট বিশষেভাবে গুরুত্বপূর্ণ। এ বিষয়টি মাথায় রেখে আগেভাগেই বাজেট প্রস্তাবনা তৈরির কাজ শুরু করেছি। এ ব্যাপারে মাঠ পর্যায়ের অফিসগুলোর কাছে তাদের মতামত চাওয়া হয়েছে।’
তিনি বলেন, আমদানি পর্যায়ে শুল্ক যৌক্তিকীকরণ, বাণিজ্য উদারীকরণ এবং রাজস্ব সংক্রান্ত পদ্ধতিগত জটিলতা নিরসনের জন্য আগামী বাজেটে কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন আছে কি-না বা সেই পদক্ষেপ কেমন হবে, এ বিষয়েও মাঠ পর্যায়ের অফিসগুলোর মতামত নেয়া হবে।
উন্নয়নের অক্সিজেন হলো-রাজস্ব উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান জানান,দেশে রাজস্ব সংস্কৃতি গড়ে তোলার লক্ষে আগামী অর্থবছরের জন্য কিছু নতুন পদক্ষেপের বিষয়ে প্রস্তাবনা দেয়ার পরিকল্পনা রয়েছে।
আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবনা তৈরির জন্য মতামত চেয়ে চলতি মাসে এনবিআর থেকে মাঠ পর্যায়ের আয়কর এবং শুল্ক ও ভ্যাটের কমিশনারেট অফিসে চিঠি দেয়া হয়েছে।
উল্লেখ্য, প্রতিবছর বাজেট তৈরির জন্য এনবিআর বিভিন্ন ব্যবসায়ী সমিতি,সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান,অর্থনীতিবিদসহ বিভিন্ন পেশাজীবি সংগঠনের মতামত ও পরামর্শ নিয়ে থাকে।