বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st জানুয়ারি ২০১৭

বাংলাদেশের মাধ্যমিক শিক্ষার প্রকল্পগুলো পৃথিবীর সবচেয়ে সফল প্রোগ্রাম : বিশ্বব্যাংক প্রতিনিধি


প্রকাশন তারিখ : 2017-01-31

বিশ্বব্যাংকের এডুকেশন প্র্যাকটিস ম্যানেজার কেইকো মিওয়া বলেছেন, বাংলাদেশের মাধ্যমিক শিক্ষার প্রকল্পগুলো পৃথিবীর মধ্যে সবচেয়ে সফল প্রোগ্রাম।
বিশ্বব্যাংকের এডুকেশন প্র্যাকটিস ম্যানেজার কেইকো মিওয়া প্রতিনিধিদলের নেতৃত্ব বিশ্বব্যাংকের ছয় সদস্যের একটি প্রতিনিধিদল আজ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে সচিবালয়ে তার অফিস কক্ষে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে বাংলাদেশে শিক্ষাখাতে বিশ্বব্যাংকের বিভিন্ন প্রকল্পের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে তিনি একথা বলেন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আলোচনাকালে প্রতিনিধিদলের প্রধান শিক্ষাখাতে চলমান প্রকল্পগুলো যথাসময়ে সঠিকভাবে বাস্তবায়িত হওয়ায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন।
বিশ্বব্যাংকের অর্থায়নে চারটি প্রকল্প- সেকায়েপ, হেকেপ, স্টেপ ও কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম বাস্তবায়িত হচ্ছে উল্লেখ করে কেইকো মিওয়া বলেন, বাংলাদেশের মাধ্যমিক শিক্ষার প্রকল্পগুলো পৃথিবীর মধ্যে সবচেয়ে সফল প্রোগ্রাম। শিক্ষাখাতে বিশ্বব্যাংকের সহায়তা অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে তা আরো বাড়ানো হবে বলে তিনি উল্লেখ করেন।
এসময় শিক্ষামন্ত্রী বলেন, প্রকল্পগুলো সর্বোচ্চ নিষ্ঠা ও আন্তরিকতার সাথে বাস্তবায়ন করা হচ্ছে। তিনি বলেন, বাংলাদেশে কারিগরি শিক্ষায় অগ্রাধিকার দেয়া হচ্ছে। কারিগরি ও উচ্চশিক্ষার উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে বিশ্বব্যাংকের সহায়তা বাংলাদেশের শিক্ষা খাতের লক্ষ্য অর্জনে সহায়ক হবে।
আলোচনাকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ ও অশোক কুমার বিশ্বাস এবং সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।
প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে বিশ্বব্যাংকের সিনিয়র ইকোনমিস্ট দিলীপ পারাজুলি ও শিরো নাকাতা এবং সিনিয়র অপারেশনস্ অফিসার মো. মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন।