বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ মার্চ ২০১৭

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বিএসএমএমইউ’তে ২ হাজার ৬৬৬ রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান


প্রকাশন তারিখ : 2017-03-17

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ৩৮টি বিভাগে ২ হাজার ৬৬৬ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদানসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন আজ শুক্রবার উদযাপিত হয়েছে।
এই কর্মসূচির আওতায় বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, স্বেচ্ছায় রক্তদান করা হয়।
বিএসএমএমইউ সূত্র জানায়, ২ হাজার ৬৬৬ রোগীর মধ্যে মেডিসিন অনুষদে ১ হাজার ৩৫৪ জন, সার্জারি বিভাগে ১ হাজার ৪ জন, ডেন্টাল অনুষদে ২০৮ জন রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দেয়া হয় এবং ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে শতাধিক মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।
জাতির পিতার জন্মদিন উপলক্ষে গৃহীত কর্মসূচীর মধ্যে ছিলো- আজ সকাল ৮টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের নীচে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল পৌণে ৯টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর উদ্বোধন, সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন এবং বাদজুমা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল ও তবারক বিতরণ।
সকাল পৌনে ৯টায় এবং সকাল ৯টায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী ও বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।
এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল্লাহ আল হারুন, পরিচালক (পরিদর্শন) অধ্যাপক ডা. একেএম সালেক প্রমুখ উপস্থিত ছিলেন ।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, কনসালট্যান্টসহ বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বহির্বিভাগে বিনামূল্যে রোগী দেখেন।
এই কার্যক্রমে বিশেষজ্ঞ চিকিৎসক, চিকিৎসক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, নার্স, আনসার ও কর্মচারীসহ বিশ্ববিদ্যালয়ে কর্মরত ও দায়িত্বপালনরত ৫ শতাধিক জনবল অংশ নেন। মোট ৩৮টি বিভাগে বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া।