বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ মার্চ ২০১৭

বাংলাদেশের স্বাস্থ্য খাতের সাম্প্রতিক অর্জন বিশ্বের অনেক দেশের জন্য দৃষ্টান্তস্বরূপ : ডেভিড ন্যাবারো


প্রকাশন তারিখ : 2017-03-13

জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ডেভিড ন্যাবারো বলেছেন,বাংলাদেশের স্বাস্থ্য খাতের সাম্প্রতিক অর্জন বিশ্বের অনেক দেশের জন্য দৃষ্টান্তস্বরূপ।
তিনি রোবাবর বাংলাদেশ সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে সাক্ষাতকালে এক বৈঠকে এ কথা বলেন।
এ সময় ডেভিড ন্যাবারো গত কয়েক বছরে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা করে বলেন, স্বাস্থ্য সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তৃণমূলের জনগণকে সম্পৃক্ত করাতে বাংলাদেশ সরকারের সক্ষমতা নিঃসন্দেহে প্রশংসনীয়। তিনি ম্যালেরিয়া নির্মূল, ডায়াবেটিস, রক্তচাপ, হৃদরোগ, নারীদের ক্যান্সার প্রতিরোধের চ্যালেঞ্জ মোকাবেলার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচিরও প্রশংসা করেন। বাংলাদেশের ওষুধ শিল্পের অগ্রগতিতেও তিনি সন্তোষ প্রকাশ করেন।
বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে আর্থ-সামাজিক খাতে বাংলাদেশ যথেষ্ট উন্নতি অর্জনে সক্ষম হয়েছে।
নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চ্যাম্পিয়ন হিসেবে গণ্য করা হয় এ কথা উল্লেখ করে মোহাম্মদ নাসিম বলেন, গত কয়েক বছরে স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনসহ বেশ কিছু ক্ষেত্রে ‘আমাদের সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘ কয়েকবার বিশেষ পুরস্কার প্রদান করে সম্মানিত করেছে’।
স্বাস্থ্যমন্ত্রী জাতিসংঘের বিশেষ দূতকে অবহিত করেন, বাংলাদেশের ওষুধ বিশে^র ১২৭টি দেশে রপ্তানি হচ্ছে। তিনি এখাতের আরো বিকাশের লক্ষ্যে উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসারও আহ্বান জানান।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় ও ডিএফআইডির ঊর্দ্ধতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
এরআগে ডেভিড ন্যাবারো স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের সাথে পৃথক এক বৈঠকে মিলিত হন।