Wellcome to National Portal
বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১১ বৈশাখ, ১৪৩১
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ মে ২০১৫

জাতীয় তথ্য বাতায়নের আন্তর্জাতিক সম্মাননা লাভ


প্রকাশন তারিখ : 2015-05-26

আন্তর্জাতিক অঙ্গনে আবারো স্বীকৃতি লাভ করেছে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকারী প্রকল্প একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম। “একসেস টু ইনফরমেশন এন্ড নলেজ ক্যাটাগরিতে” মনোনীত এটুআই প্রোগ্রামের জাতীয় তথ্য বাতায়ন ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (WSIS)’ পুরস্কার ২০১৫ অর্জন করেছে। এ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো: আবুল কালাম আজাদ জাতীয় তথ্য বাতায়ন সম্পর্কিত বিভিন্ন তথ্য উপস্থাপন করেন।


 

মুখ্য সচিব বলেন, আজ ২৬ মে, ২০১৫ জাতিসংঘের আইসিটি সংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সদর দপ্তর জেনেভায় এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিদের হাতে WSIS পুরস্কার-2015 তুলে দেয়া হয়েছে। বাংলাদেশের পক্ষে এই পুরস্কার গ্রহণ করেন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার, এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইজর আনীর চৌধুরী এবং এটুআই প্রোগ্রামের পরিচালক (ই-সার্ভিস) ড. মো: আব্দুল মান্নান। তিনি বলেন, WSIS পুরস্কার ২০১৫ এর প্রাথমিক বাছাইয়ের ৩ নম্বর ক্যাটাগরিতে বাংলাদেশের জাতীয় তথ্য বাতায়নসহ আমেরিকা, চায়না, জার্মানী, ইন্দোনেশিয়া, মিশর, ভারত, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, ইতালি এবং পোল্যান্ডের ৪৬টি উদ্ভাবনী প্রকল্প মনোনীত হয়েছিল।


 

বাংলাদেশের জাতীয় তথ্য বাতায়ন (www.bangladesh.gov.bd) বিশ্বের অন্যতম বৃহৎ সরকারি ওয়েবপোর্টাল যা ২৫,০০০ ওয়েবসাইট ও ৪২,০০০ সরকারি দপ্তরকে সংযুক্ত করেছে। জাতীয় তথ্য বাতায়ন নাগরিকগণের নিকট সরকারি দপ্তর হতে স্বল্প সময়ে হয়রানি ব্যতীত তথ্য ও সেবা পাওয়ার সুবিধাজনক মাধ্যম হিসেবে বিবেচিত হচ্ছে। জন্ম-মৃত্যু নিবন্ধন, ইউটিলিটি বিল প্রদান, পাসপোর্টের জন্য আবেদন, কর প্রদান, সরকারি ফরম ডাউনলোড এর মতো প্রায় ১৫০টির ও অধিক ই-সেবা এই তথ্য বাতায়নে সন্নিবেশিত রয়েছে। জাতীয় তথ্য বাতায়নে ২০ লক্ষের অধিক কন্টেন্ট, ৪৫ হাজারের অধিক ঐতিহাসিক নিদর্শন ও পুরাকীর্তির ছবি এবং ৭ লক্ষ সরকারি কর্মকর্তা - কর্মচারীর তথ্য সমৃদ্ধ ই-ডিরেক্টরি যুক্ত করা হয়েছে।

 

ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (WSIS) পুরস্কার তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে উদ্যোগ ও বাস্তবায়নের বড় ধরণের স্বীকৃতি হিসেবে বিবেচিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মানুষের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন ও বিশ্বব্যাপী সৃজনশীল উদ্ভাবনী উদ্যোগের বিকাশে ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি কাজ করে যাচ্ছে। এ বছর জাতীয় তথ্য বাতায়নের পাশাপাশি এটুআই প্রকল্পের আরো একটি উদ্যোগ “শিক্ষক বাতায়ন” ৪র্থ ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিল। উল্লেখ্য, এটুআই প্রকল্প কর্তৃক জনগণের দোরগোড়ায় সেবা প্রদানের লক্ষ্যে স্থাপিত “ডিজিটাল সেন্টার” WSIS পুরস্কার ২০১৪ অর্জন করেছিল।

 

সংবাদ সম্মেলনে এটুআই প্রকল্পের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা, এটুআই প্রকল্পের কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

প্রকাশনাঃ বদলে যাওয়া দৃশ্যপট

শেখ রাসেল পদক ২০২৪

 

জরুরি হটলাইন

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা

স্মার্ট বাংলাদেশ ২০৪১

মুজিব১০০ আ্যাপ

নবস্পন্দন