বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ মার্চ ২০১৭

শততম টেস্ট জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ


প্রকাশন তারিখ : 2017-03-19

কলম্বোর পি.সারা ওভালে শ্রীলংকার বিপক্ষে নিজেদের ক্রিকেট ইতিহাসে শততম টেস্টে জয়ের স্বপ্ন দেখছে সফরকারী বাংলাদেশ। চতুর্থ দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৬৮ রান করেছে শ্রীলংকা। ফলে ২ উইকেট হাতে নিয়ে ১৩৯ রানে এগিয়ে লংকানরা। প্রথম ইনিংসে শ্রীলংকার ৩৩৮ রানের জবাবে ৪৬৭ রান করেছিলো বাংলাদেশ।
প্রথম ইনিংসে ১২৯ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ৫৪ রান তুলেছিলো শ্রীলংকা। দুই ওপেনার দিমুত করুণারত্নে ও উপুল থারাঙ্গা ২৫ রান করে অপরাজিত ছিলেন।
চতুর্থ দিনের শুরুতেই শ্রীলংকার উদ্বোধনী জুটিতে ভাঙ্গন ধরান অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ। ২৬ রানে থাকা উপুল থারাঙ্গাকে শিকার করেন তিনি।
এরপর দ্বিতীয় উইকেটে ৮৬ রানের জুটি গড়েন করুণারতেœ ও কুশাল মেন্ডিস। এতে লিড পায় শ্রীলংকা। মেন্ডিসকে ৩৬ রানের বেশি করতে দেননি পেসার মুস্তাফিজুর রহমান।
মেন্ডিসের বিদায়ে ক্রিজে করুণারত্নের সঙ্গী হন প্রথম ইনিংসে ১৩৮ রান করা দিনেশ চান্ডিমাল। কিন্তু এই ইনিংসে ব্যর্থ তিনি। মাত্র ৫ রান করে ফিজের দ্বিতীয় শিকার হন চান্ডিমাল।
চান্ডিমাল ফিরে যাবার ১ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় শ্রীলংকা। আসলে গুনারত্নকে ৭ রানে সাকিব ও ধনানঞ্জয়া ডি সিলভাকে শূন্য রানে ফিরিয়ে দেন ফিজ। এতে ৫ উইকেটে ১৭৭ রানে পরিণত হয় শ্রীলংকা।
এই বিপর্যয়ের মাঝেও, করুণারত্নের সেঞ্চুরিতে আনন্দ করার উপলক্ষ পায় শ্রীলংকা। তবে দলীয় ১৯০ রানে নিরোশান ডিকবেলাকে ব্যক্তিগত ৫ রানে শিকার করে বাংলাদেশকে আনন্দে ভাসান সাকিব।
দিনের শেষভাগে বাংলাদেশ বোলারদের হঠাৎ জেগে উঠায়, আজই শ্রীলংকার ইনিংস গুটিয়ে যাওয়ায় শংকায় পড়ে। কিন্তু লংকানদের ভরসার প্রতীক হিসেবে ক্রিজে টিকে ছিলেন করুণারতেœ।
সেই ভরসাকেও পরবর্তীতে ফিরিয়ে দিয়েছেন সাকিব। দলীয় ২১৭ রানে করুণারত্নের বিদায় নিশ্চিত করেন সাকিব। ১০টি চার ও ১টি ছক্কায় ২৪৪ বলে ১২৬ রান করেন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি পাওয়া করুণারত্নে।
এরপর তাইজুল ইসলামের হাত ধরে শ্রীলংকার অধিনায়ক রঙ্গনা হেরাথের উইকেটও শিকার করে বাংলাদেশ। তবে দিলরুয়ান পেরেরা ও সুরাঙ্গা লাকমালের রক্ষণশীল ব্যাটিংয়ে পরবর্তীতে আর কোন উইকেট হারায়নি শ্রীলংকা। পেরেরা ২৬ ও লাকমল ১৬ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের মুস্তাফিজুর ও সাকিব ৩টি করে উইকেট নিয়েছেন।
স্কোর কার্ড (তৃতীয় দিন শেষে) :
শ্রীলংকা : ৩৩৮/১০ ও ২৬৮/৮, ১০০ ওভার (করুণারত্নে ১২৬, মেন্ডিস ৩৬, মুস্তাফিজুর ৩/৫২)।
বাংলাদেশ : ৪৬৭/১০, ১৩৪.১ ওভার (সাকিব ১১৬, মোসাদ্দেক ৭৫, সৌম্য ৬১, হেরাথ ৪/৮২)।