বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ মার্চ ২০১৭

প্রধানমন্ত্রী আজ বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন


প্রকাশন তারিখ : 2017-03-28

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ব্যক্তিগত দিনলিপি বিষয়ক গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’র প্রকাশনা উৎসব আজ অনুষ্ঠিত হবে।
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় রাজধানীর ফার্মগেটস্থ কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে বাংলা একাডেমী আয়োজিত প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন।
বাংলা একাডেমী জানায়, প্রকাশনা উৎসবে সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতির পিতা বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সহ-সভাপতি শেখ রেহানা।
অনুষ্ঠানে গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করবেন ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন এবং অধ্যাপক মুনতাসীর মামুন। স্বাগত বক্তব্য রাখবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে তাঁর আত্মজীবনীমূলক এই ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থ প্রকাশিত হয়েছে। এটি বঙ্গবন্ধুর দ্বিতীয় গ্রন্থ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধানে এ বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি। ৩৩২ পৃষ্ঠার এই বইটিতে বঙ্গবন্ধুর ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত কারাস্মৃতি স্থান পেয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গোটা জীবনই সংগ্রামের। এ দেশের শোষিত, নিপীড়িত মানুষের অধিকার আদায়ের জন্য তিনি যৌবনের বেশিরভাগ সময়ই কারাগারে কাটিয়েছেন। তার লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটিতে জেল জীবনের অনেক কথাই রয়েছে। তবে ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থটিতে বঙ্গবন্ধুর জেল জীবনের দৈনন্দিন বিবরণ বা ডায়েরির ওপর নির্ভর করে প্রকাশ পেয়েছে।