বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ ফেব্রুয়ারি ২০১৭

তিন পার্বত্য জেলায় ২১০টি বেসরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ ঘোষণা


প্রকাশন তারিখ : 2017-02-25

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পার্বত্য তিন জেলায় ইউএনডিপিভুক্ত ২১০টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণের ঘোষণা দিয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ ও পার্বত্য জেলা পরিষদ সুত্র জানিয়েছে, গত ২০ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে ওই মন্ত্রণালয়ের উপসচিব স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি জারি করা হয়।
সরকারি সূত্রে জানা গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা মতে বান্দরবান জেলায় ৮০টি, রাঙ্গামাটি জেলায় ৮১টি এবং খাগড়াছড়ি জেলায় ৪৯টি ইউএনডিপি পরিচালিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়েছে।
গত ২০ ফেব্রুয়ারি থেকে সরকারি এ ঘোষণা কার্যকর হয়েছে বলে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে। বিদ্যালয় ভিত্তিক তথ্যানুসারে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ প্রদান এবং বিদ্যালয়ের যাবতীয় সম্পদসহ শিক্ষকবৃন্দ বিধিমোতাবেক জাতীয়করণের সুবিধাপ্রাপ্ত হবে বলেও ঘোষণা বলা হয়েছে।
জেলা সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জাহিদুল আলম এবং সাধারণ সম্পাদক সীমা দাশ বলেন, পার্বত্য জেলাসমুহে আরও ২১০টি বেসরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করায় পাহাড়ের দুর্গম এলাকাসমুহের বঞ্চিত শিশু-কিশোর শিক্ষার্থীদের শিক্ষাব্যবস্থা নিশ্চিত হয়েছে। দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের শিশুরা তাদের প্রাথমিক শিক্ষা অর্জনের সমুহ সুবিধা নিশ্চিতে শিক্ষক-অভিভাবকরাও একযোগে কাজ চালিয়ে যাচ্ছেন বলেও শিক্ষক নেতারা মত প্রকাশ করেন।