বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৯ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ এপ্রিল ২০১৭

ই-নামজারি দ্রুত বাস্তবায়নে ভূমি প্রতিমন্ত্রীর নির্দেশ


প্রকাশন তারিখ : 2017-04-10

ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ম্যানুয়েল সিস্টেমের কারণে ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি ও মামলা মোকদ্দমার হার বেড়ে চলছে।
তিনি বলেন, ভূমি ব্যবস্থাপনায় পুরোপুরি অটোমেশন ও ডিজিটালাইজেশন বাস্তবায়ন করা গেলে ভূমি সেবার মান বাড়বে ও জননিরাপত্তা নিশ্চিত হবে। তিনি ই-নামজারী দ্রুত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
ভূমি প্রতিমন্ত্রী গতকাল ভূমি সংস্কার বোর্ডের অডিটোরিয়ামে ই-নামজারী সিস্টেমের বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসকদের (রাজস্ব) দুইদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন ।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি সমস্যা আগের চেয়ে অনেক কমে এসেছে তবে তা পুরোপুরিভাবে এখনো বাস্তবায়িত হয়নি। মাঠ পর্যায়ের এসিল্যান্ড, তহসিল অফিসের কর্মকর্তা কর্মচারিদের মাঝে গুণগত পরিবর্তন এসেছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা -২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে আধুনিক উন্নত রাষ্ট্রের সারিতে দাঁড় করাতে উন্নয়ন কাজ চালিয়ে যাচ্ছেন। তিনি নিজ উদ্যোগে কর্মচারী কর্মকর্তাদের সুবিধা অসুবিধা বিবেচনা করে পে-স্কেল, বৈশাখী ভাতা দিচ্ছেন।
তিনি সংশ্লিষ্টদের সঠিকভাবে দায়িত্ব পালন এবং সেবা প্রদানে আন্তরিক থাকার আহ্বান জানান।
প্রশিক্ষণ কর্মশালায় ২৫ জন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও ভূমি সংস্কার বোর্ডের কর্মকর্তারা অংশ নেন।
ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মাহফুজুর রহমানের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি সংস্কার বোর্ডের সদস্য সালমা আখতার জাহান, এ-টু-আই প্রকল্পের পরিচালক আ. মান্নান বক্তৃতা করেন।