বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩০ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ জানুয়ারি ২০১৭

২০৩০ সালের মধ্যে বাংলাদেশ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় নেতৃত্ব দেবে: নাহিদ


প্রকাশন তারিখ : 2017-01-26

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় নেতৃত্ব প্রদান করবে।
তিনি বলেন, বর্তমান সরকার ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষায় ভর্তির হার মোট শিক্ষার্থীর ২০% এবং ২০৩০ সালের মধ্যে ৩০%-এ উন্নীত করার লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে।
তিনি আরো বলেন, শেখ হাসিনার সরকারের চূড়ান্ত লক্ষ্যমাত্রা কারিগরি শিক্ষায় মোট শিক্ষার্থীর ৬৫% ভর্তি করা। সে অনুযায়ী আমাদের পুরো কারিগরি খাত ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে।
আজ লন্ডনের ওয়েস্ট মিনিস্টার পার্ক প্লাজা হোটেলে ওয়ার্ল্ড এডুকেশন ফোরামের মন্ত্রী পর্যায়ের ৭ দিনব্যাপী সম্মলনের ২য় দিনের আলোচনায় অংশগ্রহণ করে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী এই ফোরামে ৩ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলে অন্য দু’জন হলেন- শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক এবং এনএসডিসি সচিবালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) খোরশেদ আলম।
আলোচনায় নাহিদ বলেন, বাংলাদেশ এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্ট সুবিধা ভোগ করছে। সরকার আমাদের যুবসমাজের সবাইকে যোগ্যতা মতো শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনশক্তিতে রূপান্তর করার উদ্যোগ নিয়েছে।
তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় এ দক্ষ জনবলই হবে মূলশক্তি। তিনি এ কাজে উন্নত বিশ্বের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।
ফোরামের আলোচনায় বিভিন্ন দেশের শিক্ষামন্ত্রীগণ একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে প্রযুক্তি ও কারিগরি শিক্ষার গুণগত মান বৃদ্ধি ও সম্প্রসারণের বিষয়ে সুপারিশ তুলে ধরেন।
শিক্ষামন্ত্রী নাহিদ সম্মেলনে আগত ই-৯ গ্রুপের সদস্য দেশ মিশর, নাইজেরিয়া, পাকিস্তানসহ কয়েকটি দেশের শিক্ষামন্ত্রীদের সাথে পৃথক বৈঠক করেন। বৈঠকে তিনি আগামী ৫-৭ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিতব্য ই-৯ গ্রুপের শিক্ষামন্ত্রীদের সম্মেলন বিষয়ে আলোচনা করেন। এছাড়াও তিনি বিভিন্ন দেশের শিক্ষামন্ত্রীদের সাথে দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় করেন।