বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩০ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ মার্চ ২০১৭

বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন উপলক্ষে পত্র বিনিময়


প্রকাশন তারিখ : 2017-03-14

বাংলাদেশ এবং সুইজারল্যান্ডের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪৫তম বর্ষ পূর্তি উপলক্ষে গতকাল দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীদ্বয় নিজেদের মধ্যে পত্র বিনিময় করেন। এ উপলক্ষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মোহাম্মদ আলী এবং সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী দিদার বুরখালতার পত্রে দু’দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্ককে খুবই চমৎকার বলে উল্লেখ করেন।
সুইস দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রীদ্বয় তাদের পত্রে একে অপরকে আন্তরিক শুভেচ্ছা জানান। পত্রে তারা দু’দেশের মধ্যকার বন্ধুত্ব এবং সম্পর্ককে অত্যন্ত চমৎকার বলে উল্লেখ করেন। পত্রে তারা বলেন, ১৯৭২ সালের ১৩ মার্চে বাংলাদেশকে একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে সুইজারল্যান্ডের স্বীকৃতি দেয়ার পর থেকে দু’দেশের মধ্যে চমৎকার সম্পর্ক বিরাজ করছে।
সুইস পররাষ্ট্রমন্ত্রী বার্তায় বাংলাদেশের জনগণকে আন্তরিক অভিনন্দন জানান এবং বাংলাদেশের উজ্বল ভবিষ্যৎ কামনা করেন।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীকে লেখা অপর এক পত্রে পারস্পরিক শ্রদ্ধা, আস্থা এবং গণতান্ত্রিক মূল্যবোধ, সহিঞ্চুতা ও ধর্মনিরপেক্ষতার ভিত্তিতে দু’দেশের মধ্যকার ঐতিহাসিক সম্পর্কের কথা তুলে ধরেন। দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং বহুমুখি ইস্যুর ভিত্তিতে দু’দেশের অভিন্ন স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় তুলে ধরেন।
স্বাধীন বাংলাদেশ হিসাবে স্বীকৃতি দেয়া প্রথম দেশগুলোর মধ্যে সুইজারল্যান্ড একটি। বর্তমানে উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে সুইজারল্যান্ডের অগ্রাধিকার ভিত্তিক দেশসমূহের মধ্যে বাংলাদেশ একটি।