বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ মাঘ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ ডিসেম্বর ২০১৭

বিআরটিসির নতুন মোবাইল এ্যাপ ‘কত দূর’ চালু


প্রকাশন তারিখ : 2017-12-18

নবীনগর থেকে গাবতলী বাস রুটে যাত্রীসেবায় বিআরটিসির নতুন মোবাইল এ্যাপ ‘কত দূর’ চালু হয়েছে।
রোববার গাবতলী বিআরটিসি বাস ডিপোতে এই এ্যাপ এর উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
এ সময়ে সংসদ সদস্য আসলামুল হক আসলাম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরূল ইসলাম, নির্বাহী পরিচালক (ডিটিসি) সৈয়দ আহম্মদ, বিআরটিসি’র চেয়ারম্যান ফরিদ আহমদ ভুঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
এই মোবাইল এ্যাপ ঢাকা (বাংলাদেশ) মেট্রোপলিটন এলাকার যাত্রীদের জন্য। এই এ্যাপের সাহায্যে সাধারন মানুষ বিভিন্ন বাসগুলির সেই মুহূর্তের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোন বাস-স্টপের দিকে আসা বাসগুলির প্রতিমুহূর্তে গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন।
ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিল গামী এবং নবীনগর থেকে গাবতলীগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে, এই এ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত হবে।
এ সময় ওবায়দুল কাদের ঘন কুয়াশার মধ্যে যানবাহনের গতি সীমিত রেখে সাবধানে গাড়ি চালাতে চালকদের অনুরোধ জানান।
তিনি বলেন, প্রাথমিকভাবে দশটি এসি বাসের মাধ্যমে নবীনগর (সাভার) হতে মতিঝিল পর্যন্ত চল্লিশ কিলোমিটার রুটে যাত্রিসেবা প্রদান করা হবে। এছাড়া মোবাইল অ্যাপস ‘কতদূর’-এর মাধ্যমে গাড়ি চলাচলের রুট, গাড়ির অবস্থান, সম্ভাব্য সময়সহ প্রভৃতি তথ্য জানা যাবে বলেও জানান মন্ত্রী।
ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরীর ব্যস্ততম এলাকায় বিআরটিসি’র গাবতলী বাস ডিপোর মাধ্যমে মহানগরী ছাড়াও আন্তঃজেলা রুটের যাত্রিগণ যাতায়াত পরিসেবা পাবেন।