বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১০ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ এপ্রিল ২০১৭

ঢাকা-চট্টগ্রামের মধ্যে ডাবল ট্রাক স্ট্যান্ডার্ড গেজ রেললাইন নির্মিত হবে


প্রকাশন তারিখ : 2017-04-16

                    

বাংলাদেশ রেলওয়ে ৩০ হাজার ৯৫৫ কোটি টাকা ব্যয়ে কুমিল্লা হয়ে ঢাকা ও চট্টগ্রামের মধ্যে ডাবল ট্রাক স্ট্যান্ডার্ড গেজ লাইন নির্মাণ করবে।
রেলওয়ে মন্ত্রী মো. মুজিবুল হক শনিবার বাসসকে বলেন, সাধারণ মানুষের বৃহত্তর সুবিধায় সরকার বাংলাদেশ রেলওয়ের (বিআর) সেবা বাড়াতে অনেকগুলো উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার জনগণের জন্য এই জনপ্রিয় সরকারি পরিবহণ ব্যবস্থা সহজতর করতে আন্তরিক হওয়ায় বিগত কয়েক বছরে বাংলাদেশ রেলওয়ের সেবার মান উল্লেখযোগ্যভাবে বেড়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আনুমানিক ৩০ হাজার ৯৫৫ কোটি ৭ লাখ টাকার এই প্রস্তাবিত বিশাল প্রকল্পটি বাস্তবায়ন করবে বিআর। প্রকল্প সহায়তা হিসেবে চীন থেকে আসবে ২৪ হাজার ৭৬৪ কোটি ৬ লাখ টাকা।
২০১৯ সালের সম্ভাব্য সময়ের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করতে চায়না রেলওয়ে ইইয়াম ইঞ্জিনিয়ারিং গ্রুপ কো. লি.-এর সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
প্রকল্প সূত্রে জানা গেছে, পরিকল্পনা মন্ত্রণালয় ডেভেলপমেন্ট অব প্রজেক্ট প্রপ্রোজাল (ডিপিপি) অনুমোদন করেছে। চীন সরকারের আর্থিক সহায়তায় এ প্রকল্প বাস্তবায়নের সুপারিশ করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।
সরকারি পরিবহণ হিসেবে রেলওয়েকে একটি সহজ পরিবহণে রূপান্তরিত করতে রেলওয়ে লাইন, কোচ, লোকোমোটিভ ও অন্যান্য উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হবে।
মন্ত্রী চলমান ৪৬টি প্রকল্পের উল্লেখ করে বলেন, এসব প্রকল্পের কাজ শেষ হলে রেলওয়ের অভূতপূর্ব উন্নয়ন সাধিত হবে।