বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১০ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জানুয়ারি ২০১৭

গত অর্থ বছরে বিমান ২৭৬ কোটি টাকা নীট মুনাফা অর্জন করেছে


প্রকাশন তারিখ : 2017-01-17

জাতীয় সংসদের সরকারী প্রতিষ্ঠান কমিটির সভায় জানানো হয়েছে, বিমান ২০১৫-২০১৬ অর্থ বছরে সর্বমোট ২৭৬ কোটি টাকা নীট মুনাফা অর্জন করেছে।
আজ কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।
কমিটির সদস্য নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, আবদুর রউফ এবং এডভোকেট নাভানা আক্তার সভায় অংশগ্রহণ করেন।
সভায় বিগত বৈঠকসমূহে সরকারি প্রতিষ্ঠান কমিটির নেয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সংসদে পেশকৃত সর্বশেষ সি এ জি’র অডিট রিপোর্টের মধ্যে অনিষ্পন্ন অডিট আপত্তিগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বর্তমানে ১৫টি আন্তর্জাতিক ও ৭টি অভ্যন্তরীন গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে। এর মধ্যে অধিকাংশ রুটে লাভজনকভাবে ফ্লাইট পরিচালিত হচ্ছে। বিমানের আসন সংরক্ষণ ব্যবস্থা বর্তমানে শতভাগ কম্পিউটারাইজড করা হয়েছে এবং নির্দিষ্ট ফ্লাইটে আসন খালি আছে কিনা সম্মানীত যাত্রী সাধারণ এখন বিমানের ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে এ সর্বশেষ অবস্থা জানতে পারেন। বর্তমানে যাত্রী সাধারণ ইন্টারনেটের মাধ্যমে আসন সংরক্ষণ ও ক্রেডিট কার্ড দিয়ে টিকেট ক্রয় করতে পারেন।
বিমানবন্দরের লাগেজ হ্যান্ডেলিং ব্যবস্থাকে আরো বেশি যুগোপযোগী করতে কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।
এছাড়াও সভায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনিষ্পন্ন অডিট আপত্তিগুলো দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় সভার মাধ্যমে নিষ্পন্ন করতে কমিটি সুপারিশ করে।
সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।