Wellcome to National Portal
বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩ বৈশাখ, ১৪৩১
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ ডিসেম্বর ২০১৬

প্রাথমিক সমাপনী-জেএসসি’র ফল ডিসেম্বর ২৯


প্রকাশন তারিখ : 2016-12-29

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী  এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে দুপুর 0২.00 ঘটিকায় এবং জেএসসি পরীক্ষার ফল প্রকাশিত হবে দুপুর 0১.00 ঘটিকায় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর)। দুই পরীক্ষায় মোট শিক্ষার্থী সংখ্যা ৫৬ লাখ।

 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গণভবনে সকাল সাড়ে ১০টায় জেএসসি-জেডিসি এবং পৌনে ১১টায় প্রাথমিক সমাপনীর ফলাফল হস্তান্তরের পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে এর বিস্তারিত তুলে ধরা হবে।
 
সচিবালয়ে বেলা ১২টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বেলা ১টায় সংবাদ সংবাদ সম্মেলনে দুই পরীক্ষার ফল ঘোষণা করবেন।
 
সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা এসএমএস ও ইন্টারনেটে ফলাফল জানতে পারবেন।
 
প্রাথমিক ও ইবতেদায়ীতে সারা দেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে ২০ নভেম্বর থেকে এ পরীক্ষায় শুরু হয়ে শেষ হয় ২৭ নভেম্বর।
 
প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ী সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রাথমিকে ছাত্রসংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন এবং ছাত্রী ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন। আর ইবতেদায়ীতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৩১৯ জন এবং ছাত্রী এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন। 
 
জেএসসি-জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৭ নভেম্বর। জেএসসিতে এবার ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন এবং জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।
 
সারা দেশে জেএসসিতে ১৯ হাজার ৭০৬ ও জেডিসিতে ৯ হাজার ৫৫টিসহ মোট ২৮ হাজার ৭৬১ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যথাক্রমে ২ হাজার ২ ও ৭৩২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়। এছাড়া বিদেশের ৮টি কেন্দ্রে ৬৮১জন পরীক্ষার্থী ছিল।
 
প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল পাওয়া যাবে যেভাবে
DPE/EBT স্পেস প্রার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর স্পেস রোল নম্বর স্পেস পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।

জেএসসির ফল পেতে
JSC/JDC স্পেস বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। যেমন- JSC Dha 223657 2014 এবং Send করুন 16222 নম্বরে।
 
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে www.dpe.gov.bd ফল পাওয়া যাবে।
 
এছাড়া www.dpe.gov.bd অথবা http://dperesult.teletalk.com.bd ব্রাউজ করে ইন্টারনেটে ফলাফল পাওয়া যাবে।

উপজেলা/থানার কোড নম্বর জানতে www.teletalk.com.bd ভিজিট করতে হবে।

ইন্টারনেটে জেএসসি-জেডিসির ফলাফল পাওয়া যাবে http://www.educationboardresults.gov.bd এ ঠিকানায়। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের http://www.moedu.gov.bd এ ওয়েব সাইটেও ফলাফল পাওয়া যাবে।

প্রকাশনাঃ বদলে যাওয়া দৃশ্যপট

জরুরি হটলাইন

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা

স্মার্ট বাংলাদেশ ২০৪১

মুজিব১০০ আ্যাপ

নবস্পন্দন