বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ জানুয়ারি ২০১৭

রাজশাহীতে বিদেশী বিনিয়োগ দৃশ্যমান


প্রকাশন তারিখ : 2017-01-27

দেশী-বিদেশী অনেক উদ্যোক্তা এখন রাজশাহীতে বিনিয়োগ করতে আগ্রহী হয়ে উঠেছেন। অনেক শিল্পপতি ইতিমধ্যে বিনিয়োগ করেছেন এবং অনেকে প্রাথমিক কাজ সম্পন্ন করেছেন। যা এখন অনেকটা দৃশ্যমান। ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে অদূর ভবিষ্যতে এখানে কৃষিভিত্তিক অর্থনীতিতে আশার আলো দেখা যাচ্ছে।
রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আরসিসিআই) সভাপতি মো. মুনিরুজ্জামান বলেন, ভারত ও দক্ষিণ কোরিয়ার কিছু বড় কোম্পানি এখানে বিনিয়োগ করেছে। ইতিমধ্যে একটি ভারতীয় কোম্পানি এখানে মোটর গাড়ির কারখানা স্থাপন করার উদ্যোগ নিয়েছে।
তিনি বলেন, কিছু কোরিয়ান কোম্পানির বিনিয়োগ গুরুত্বপূর্ণ পর্যায়ে প্রক্রিয়াধিন রয়েছে। এছাড়া এখানে চীনা কোম্পানির বড় ধরণের বিনিয়োগের সম্ভবনা রয়েছে।
দক্ষিণ কোরিয়ার তিনটি গাড়ি উৎপাদন কোম্পানি ঝিনউয়া, বিএমজি এবং কেআরডব্লিও সঙ্গে বাংলাদেশের এনা গ্রুপ ১০০ কোটি ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে।
তারা এই কারখানায় বৈদ্যুতিক গাড়ি উৎ্পাদন করবে। উন্নত লিথিয়াম ব্যাটারি দিয়ে সজ্জিত এই গাড়ি প্রতি ঘন্টায় কমপক্ষে ১০০ কিলোমিটার চালানো যাবে।
গাড়িগুলো প্রধানত, ইউরোপের বাজারের রফতানির উদ্দেশ্যে তৈরী করা হবে, ্এগুলোর দাম পড়বে ১৮ হাজার ডলার বা প্রায় ১২ লাখ বাংলাদেশী টাকা।
এদিকে দামকুরা এলাকায় একটি ফিস ফিড কারখানা স্থাপন করা হয়েছে। এসিআই লিমিটেড ও ভারতের গোদরেজ কোম্পানির যৌথ উদ্যোগে স্থাপিত এই ফিস ফিড কারখানাতে ১৫২ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এছাড়া, ৫০ কোটি টাকা বিনিয়োগ করে নাহার অটোমোবাইল তাদের কার্যক্রম চালু করেছে।
আরো অনেক উদ্যোক্তা এখানে বিনিয়োগের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।