বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ মার্চ ২০১৭

ভবন নিরাপত্তায় আইপিডিসি-জাইকা চুক্তি


প্রকাশন তারিখ : 2017-03-14

ভবন নিরাপত্তা নিশ্চিত করতে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ও জাপান ইন্টারন্যাশনাল কর্পোরেশন এজেন্সির (জাইকা) মধ্যে গতকাল এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
আরবান বিল্ডিং সেফটি প্রজেক্টের মাধ্যমে এ চুক্তি বাস্তবায়িত হবে।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের এমডি এবং সিইও মমিনুল ইসলাম এবং জাইকা বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ তাকাতোশি নিশিকাতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
জাইকা, জাপান সরকারের পক্ষ থেকে বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে সহায়তা করে থাকে। এ প্রকল্পের সহায়তায় আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড স্বল্প মেয়াদ থেকে দীর্ঘ মেয়াদের জন্য তৈরি পোশাক খাতের ভবন নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম হবে।
দেশের প্রাইভেট খাতের প্রথম আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড (পূর্বের ‘ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন এন্ড ডেভেলপমেন্ট কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড’) ১৯৮১ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে। যাত্রার শুরুতে এ কোম্পানির শেয়ার হোল্ডার ছিল ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি), ইউএসএ; জার্মান ইনভেস্টমেন্ট এন্ড ডেভেলপমেন্ট কোম্পানি (ডিইজি) জার্মানি, দি আগাখান ফান্ড ফর ইকোনোমিক ডেভেলপমেন্ট (একেএফইডি), সুইজারল্যান্ড, কমনওয়েলথ ডেভেলপমেন্ট কর্পোরেশন (সিডিসি) ইউকে এবং বাংলাদেশ সরকার।
আইপিডিসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, সূচনালগ্ন থেকে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড জরুরি প্রয়োজনে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। এখন, বাংলাদেশ যখন উত্তরোত্তর অগ্রগতির দিকে এগিয়ে যাচ্ছে, তখন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড মানুষের চাহিদা মেটাতে নিজেকে পরিবর্তন করেছে, যা অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠানে খুব কমই দেখা যায়। এটি শিল্প, বাণিজ্যিক এবং শিক্ষা খাতের উন্নয়নে অনুঘটক হিসেবে কাজ করছে।
বেসরকারি সংস্থা ব্র্যাক এই প্রতিষ্ঠানের একটি বড় শেয়ারহোল্ডার। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনীতিতে যেসব সমস্যা দেখা গেছে সেগুলো মোকাবেলার জন্য দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।
পরবর্তী পর্যায়ে প্রবৃদ্ধি করতে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড দেশব্যাপি তাদের কার্যক্রম প্রসারিত করছে। দেশের সবচেয়ে বিশ্বস্ত আর্থিক প্রতিষ্ঠানে পরিণত হতে প্রতিষ্ঠানটি তরুণ সমাজ, নারী এবং বঞ্চিত এলাকাগুলোর প্রতি গুরুত্ব দিয়েছে।
আগামী বছরগুলোতে নতুন পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড নতুন রোড ম্যাপ প্রস্তুত করেছে। এসব পরিকল্পনাগুলোর মধ্যে রয়েছে ‘প্রতিটি পরিবারের জন্য একটি বাড়ি’, ‘নারীর ক্ষমতায়ন’, ‘উদ্যোক্তা তৈরি’, ‘যান্ত্রিক মেগা সিটি পেরিয়ে’, ‘স্বাচ্ছন্দ্য আনুন নিজ ঘরে’।
সবচেয়ে বিশ্বস্ত একটি আর্থিক প্রতিষ্ঠানে পরিণত হওয়ার লক্ষ্যে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ‘জাগো উচ্ছ্বাসে’ নামে একটি নতুন থিম উন্মোচন করেছে।