বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd জানুয়ারি ২০১৭

দেশ ও সমাজের উন্নয়নে প্রশিক্ষণ সুদূরপ্রসারী ভূমিকা রাখবে : রাষ্ট্রপতি


প্রকাশন তারিখ : 2017-01-23

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, দেশ ও সমাজের উন্নয়নে ফলপ্রসূ প্রশিক্ষণ সুদূরপ্রসারি ভূমিকা রাখতে পারবে।
জাতীয় প্রশিক্ষণ দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতি (বিএসটিডি) প্রতি বছর ২৩ জানুয়ারি ‘জাতীয় প্রশিক্ষণ দিবস’ পালন করে আসছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি এই উদ্যোগকে স্বাগত জানান।
আবদুল হামিদ বলেন, বিশ্বায়ন, জলবায়ু পরিবর্তন, মুক্তবাজার অর্থনীতি, তথ্যের অবাধ প্রবাহ এবং প্রযুক্তি হস্তান্তরের প্রেক্ষাপটে আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নসহ দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিতকরণে প্রয়োজন দক্ষ মানবসম্পদ। বর্তমান সরকার গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে জনপ্রশাসনের কর্মকর্তাদের জ্ঞান ও দক্ষতা শাণিত করার লক্ষ্যে প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিচ্ছে।
রাষ্ট্রপতি বলেন, সরকারের এ উদ্যোগ কর্মকর্তা-কর্মচারিদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি তাদের আচরণ ও শৃঙ্খলা উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।
তিনি বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে এ কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে পেশাদার প্রশিক্ষকদেরকে ব্রতী হতে হবে। এ ক্ষেত্রে বিএসটিডিসহ অন্যান্য প্রশিক্ষণ কেন্দ্রের ভূমিকা অপরিসীম বলে তিনি উল্লেখ করেন।
রাষ্ট্রপতি বলেন, একুশ শতকের উপযোগী মানবসম্পদ তৈরিতে প্রশিক্ষণ প্রদানই যথেষ্ট নয়, প্রায়োগিক প্রশিক্ষণের মাধ্যমে ইপ্সিত ইতিবাচক ফল অর্জনই হলো মূলকথা।
তিনি জাতীয় প্রশিক্ষণ দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সফলতা কামনা করেন।