বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৯ কার্তিক, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জানুয়ারি ২০১৭

নতুন ভ্যাট আইন বিষয়ে সপ্তাহব্যাপী কর্মশালা শুরু


প্রকাশন তারিখ : 2017-01-17

রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে (আইডিইবি) সরকারী প্রতিষ্ঠান ও বিভিন্ন করপোরেট হাউসের কর্মকর্তাদের নতুন ভ্যাট আইন বিষয়ে প্রশিক্ষণ প্রদানের লক্ষে সপ্তাহব্যাপী কর্মশালা শুরু হয়েছে।
সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (অডিট এন্ড ইন্টেলিজেন্স) এবং ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান এর উদ্বোধন করেন। বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইন্সটিটিউট (বিটিটিআই) কর্মশালার আয়োজন করেছে।
উদ্বোধনী অনুষ্ঠানে এডিআরের ফ্যাসিলেটেটর সৈয়দ আমিনুল করিম, ঢাকা দক্ষিণের কমিশনার (কাস্টমস এন্ড ভ্যাট) কাজী মোস্তাফিজুর রহমান, বিটিটিআই পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শ্যামল চন্দ্র সরকার বক্তব্য রাখেন।
এনবিআর সদস্য রেজাউল হাসান তার বক্তব্যে বলেন, দেশে মোট জনগোষ্ঠী বা জাতীয় আয়ের তুলনায় করদাতার সংখ্যা অত্যন্ত কম।করদাতার সংখ্যা বাড়াতে করবান্ধব উপযুক্ত পরিবেশ তৈরি,নিয়ম-কানুন সহজ এবং অনলাইন সেবা চালু করা হচ্ছে।একইসাথে কর সচেতনতা তৈরিতে নেওয়া হয়েছে নানা কর্মসূচি।
তিনি বলেন,নতুন ভ্যাট আইন চালু হলে ক্ষুদ্র ও মাঝারীসহ সব পর্যায়ের ব্যবসায়ীরা লাভবান হবেন। তাদের হিসাবায়ন পদ্ধতি আরো সহজ হবে।
তিনি কর সচেতনতা বাড়াতে এনবিআরের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের আহবান জানান।
সাত দিনব্যাপী কর্মশালায় প্রতিদিন একজন কমিশনার উপস্থিত থাকবেন।তারা নতুন ভ্যাট আইন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবেন।
কর্মশালায় ৭০টি সরকারী ও করপোরেট হাউসের মোট ৮০জন কর্মকর্তা কর্মশালায় অংশগ্রহণ করেছে।