বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩০ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ মার্চ ২০১৭

ভূমিহীন ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ১০ হাজার ফ্লাট নির্মাণের উদ্যোগ


প্রকাশন তারিখ : 2017-03-07

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সরকার ভূমিহীন ও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ২ হাজার ৫শ’ কোটি টাকা ব্যয়ে ১০ হাজার ফ্লাট নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে।
এই উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট একজন সরকারি এক কর্মকর্তা বাসস’কে জানান, ‘মুক্তিযোদ্ধাদের জীবনযাত্রার মানোয়ন্ননের লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের সহকারী প্রধান মো. মোমিনুর রহমান বলেন, এই উদ্যোগ সংশ্লিষ্ট উন্নয়ন প্রকল্প নমুনা (ডিপিপি) অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।
তিনি আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধাদের জন্য দুই ইউনিটের পাঁচ তলা ভবন নির্মাণ করা হবেÑ যাতে দেশের প্রতি ২০ জনের অন্তত একজন মুক্তিযোদ্ধাকে একটি ফ্লাট দেয়া যায়।
তিনি বলেন, ‘২০২১ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে বলে আমরা আশা করছি।’
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক এর আগে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ১৯৭১-এর মুক্তিযোদ্ধাদের জীবনযাত্রার মান উন্নয়ন নিশ্চিত করতে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, একশ’র বেশি উপজেলা নির্বাহী কর্মকর্তা ফ্লাট নির্মাণের জন্য স্থান নির্বাচন করে প্রস্তাব পাঠিয়েছেন।
অস্বচ্ছল ও ভূমিহীন মুক্তিযোদ্ধাদের জন্যে ২৭১ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে অন্য একটি প্রকল্পের ফ্লাট নির্মাণের কাজ প্রায় শেষের দিকে।