বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৪ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st জানুয়ারি ২০১৭

‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প’ বাস্তবায়নে সিএসসি - বাংলাদেশ সেনাবাহিনী এবং ডরপের মধ্যে চুক্তি স্বাক্ষর


প্রকাশন তারিখ : 2017-01-31

‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প’ বাস্তবায়নের লক্ষ্যে আজ সোমবার একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
ঢাকা থেকে ভাঙ্গা হয়ে যশোর পর্যন্ত রেল সংযোগ বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ ও স্থানান্তরের কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন জীবিকায়ন ও আয় বৃদ্ধিমূলক কর্মসূচী পরিচালনার লক্ষ্যে স্বাক্ষরিত এ চুক্তির অংশিদাররা হচ্ছে, কন্সট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট (সিএসসি), বাংলাদেশ সেনাবাহিনী এবং বেসরকারী সংস্থা ডরপ।
বেসরকারী সংস্থা ডরপ থেকে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার সকালে ঢাকা সেনানিবাসে, সিএসসি- বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে ভূমি অধিগ্রহণ ইনচার্জ কর্নেল নূর-ই-আলম মোঃ যোবায়ের সারোয়ার এবং ডরপ এর পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম নোমান এ চুক্তিতে স্বাক্ষর করেন।
এতে জানানো হয়, ঢাকা হতে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত প্রথম ধাপে প্রকল্পের ৮২ দশমিক ৩৫ কিলোমিটার রেলপথে ৩৫৪৮ পরিবার রয়েছে। প্রকল্পটিতে ৩৫৮ দশমিক ৪১ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে।
২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে কাজ চলছে। চুক্তি অনুযায়ী ‘ডরপ’ প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক অবস্থা জরিপসহ, জেলা প্রশাসন কর্র্তৃক প্রদত্ত নগদ ক্ষতিপূরণ প্রাপ্তিতে সহায়তা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং দুস্থ ও দরিদ্রদের জীবিকায়ন পুনস্থাপন প্রশিক্ষণ সহায়তা প্রদান করবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মেজর জেনারেল আবু সাঈদ মোঃ মাসুদ, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল মুকিম সরকার, ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মোঃ ফজলুল কাদের, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আবুল কালাম আজাদ সহ অন্যান্য উর্দ্ধতন সামরিক কর্মকর্তা, ডরপ’র চেয়ারম্যান ও সাবেক অতিরিক্ত সচিব মোঃ আজহার আলী তালুকদার, ডরপ’র পরিচালক প্রোগ্রাম সুলতান মাহমুদ, পরিচালক অর্থ ও প্রশাসন মোঃ হায়দার আলী খান, পরিচালক গবেষণা ও মূল্যায়ন মোহাম্মদ যোবায়ের হাসান, প্রকল্পের টিমলিডার মোঃ আফতাব উল আলম প্রমূখ উপস্থিত ছিলেন।