বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ৩০ অগ্রহায়ণ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ ফেব্রুয়ারি ২০১৭

বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংক প্রকল্প শুরু করবে


প্রকাশন তারিখ : 2017-02-13

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে চলতি বছরেই একটি প্রকল্প শুরু করবে।
ইউজিসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার বলা হয়, ২৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগে আইটি প্রকল্পে এডিবি সাহায্য করবে। ২০২২ সালে প্রকল্পটি শেষ হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, আইটি ও মানবসম্পদ উন্নয়নে এ প্রকল্পটি ইউজিসি’র তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাস্তবায়িত হবে।
এতে বলা হয়, মি. রিওতারো হায়াশি, ইয়াং প্রফেশনাল, হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন, সাউথ এশিয়া ডিপার্টমেন্ট, এডিবি এর নেতৃত্বে তিন সদস্যের এডিবি’র এক প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে ইউজিসি অডিটরিয়ামে বৃহস্পতিবার এক সভায় মিলিত হয়।
ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন, এবং প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, এই প্রকল্পটি নয়টি বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেক্টরের সুযোগ-সুবিধা বৃদ্ধি করবে।
ইউজিসি চেয়ারম্যান তাঁর বক্তব্যে এডিবিকে তাঁদের প্রকল্প প্রস্তাবনাসহ নয়টি বিশ্ববিদ্যালয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য আহবান জানান।
তিনি বলেন, এ প্রকল্পের সফল বাস্তবায়ন মানব সম্পাদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সক্ষমতা বাড়ানো এবং কারিকুলাম উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।