বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১ পৌষ, ১৪২৪
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ এপ্রিল ২০১৭

অগ্রাধিকার প্রকল্পসমূহের জন্য বাংলাদেশকে ৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার দেবে ভারত


প্রকাশন তারিখ : 2017-04-09

      

ভারত আজ শীর্ষ অগ্রাধিকারমূলক প্রকল্পসমূহ বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশের জন্য ৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে।
শনিবার বিকালে হায়দরাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আনুষ্ঠানিক বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ কথা ঘোষণা করেন।
নরেন্দ্র মোদি বলেন, বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু ও বিশ্বস্ত উন্নয়ন সহযোগী হিসেবে সবসময়ই বাংলাদেশ ও সে দেশের জনগণের পাশে দাঁড়িয়েছে।
তিনি বলেন, ভারত ও বাংলাদেশ দৃঢ় সংকল্পবদ্ধ যে, তাদের সহযোগিতার ফল থেকে আমাদের জনগণ উপকৃত হবে।
তিনি বলেন, ‘(এরই পরিপ্রেক্ষিতে) আমি আনন্দের সাথে অগ্রাধিকারমূলক প্রকল্পসমূহ বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশের জন্য ৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার কথা ঘোষণা করছি... এর মাধ্যমে গত ছয় বছরেরও বেশি সময়ে বাংলাদেশের জন্য আমাদের বরাদ্দের পরিমাণ ৮ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হলো।’
এ ছাড়াও বাংলাদেশের প্রতিরক্ষা সংক্রান্ত ক্রয়ের জন্য সহায়তা হিসেবে ভারতের প্রধানমন্ত্রী ৫০০ মিলিয়ন মার্কিন ডলার দেয়ার কথা ঘোষণা করেন।
মোদি বলেন, ‘আমি আনন্দের সাথে বাংলাদেশের প্রতিরক্ষা সংক্রান্ত ক্রয়ের জন্য সহায়তা হিসেবে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেয়ার কথা ঘোষণা করছি। এই ঋণদানের ক্ষেত্রে আমরা বাংলাদেশের প্রয়োজনীয়তা ও অগ্রাধিকার বিবেচনা করেছি।’