সফটওয়্যার ব্যবহারের নিয়মাবলী
বিশেষ ঘোষনা
পিডিএস ব্যবহারকারী সকলকে জানানো যাচ্ছে যে, এই সফট্ওয়্যারে পাসওয়ার্ড রিকাভারি সিস্টেম চালু করা হয়েছে। পাসওয়ার্ড ভুলে গেলে, হারিয়ে গেলে বা এখনও না পেয়ে থাকলে সহজেই তা রিকাভার করা যাবে। পাসওয়ার্ড রিকাভার করার জন্য ই-মেইল ঠিকানামোবাইল ফোন নম্বর অবশ্যই ব্যক্তিগত তথ্যে সংরক্ষিত থাকতে হবে। এ কারনে সকলকে তাদের ব্যক্তিগত তথ্যে ই-মেইল ঠিকানামোবাইল ফোন নম্বর হালনাগাদ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। পাসওয়ার্ড রিকাভার করার জন্য লগইন পেজ-এর “আপনি কি পাসওয়ার্ড ভুলে গিয়েছেন?” লিংক এ ক্লিক করুন।
1 এই সফটওয়্যারটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি মাধ্যমিক বিদ্যালয়, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস ও আঞ্চলিক কার্যালয়ে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের জন্য প্রযোজ্য। তাঁরা এই সফটওয়্যারের মাধ্যমে ব্যক্তিগত ও চাকরির তথ্যাবলি সংরক্ষণ, হালনাগাদ ও বদলির আবেদন করতে পারবেন।
2 সফটওয়্যারটির মাধ্যমে সেবা পেতে হলে ব্যবহারকারীর একটি PDS ID ও Password প্রয়োজন হবে। PDS ID ও Password পাওয়ার জন্য “রেজিস্ট্রেশন করুন”-এ ক্লিক করুন এবং সঠিক নিয়মে ঘরগুলি পূরণ/নির্বাচন করে “Registration”-এ ক্লিক করুন। রেজিস্ট্রেশন সফল হলে ব্যবহারকারীর কন্ট্রোল প্যানেল ওপেন হবে এবং ব্যবহারকারীর প্রদত্ত ই-মেইল ঠিকানায় PDS ID ও Password সম্বলিত একটি Email চলে যাবে। যে সকল ব্যবহারকারী পূর্বেই সফলভাবে রেজিস্ট্রেশন করেছেন তাঁরা “লগইন করুন”-এ ক্লিক করুন এবং PDS ID ও Password ব্যবহার করে “লগইন করুন”
3 ব্যবহারকারীর কন্ট্রোল প্যানেলের বামদিকে তাঁর নাম ও PDS ID এবং ডানদিকে “লগ আউট” লিঙ্ক আছে। এছাড়া বিভিন্ন ক্যাটেগরির তথ্য সংরক্ষণ ও হালনাগাদের জন্য বাটন রয়েছে। প্রত্যেক ব্যবহাকারীকে তাঁর নিজের জন্য প্রযোজ্য সকল ক্যাটেগরির তথ্য অবশ্যই সংরক্ষণ ও হালনাগাদ করতে হবে। এই সকল তথ্যের সমন্বয়ে ব্যবহারকারীর PDS তৈরী হবে।
4 বাংলা লেখার ক্ষেত্রে “বিজয় ইউনিকোড” অথবা “অভ্র” কিবোর্ড ব্যবহার করুন। বাংলায় “১ ২ ৩ ৪ ৫ ৬ ৭ ৮ ৯ ০” সংখ্যাগুলো লেখার জন্য “কিবোর্ডের উপরের নিউমেরিক কি” ব্যবহার করুন। যে সকল ঘরে তারিখ উল্লেখ করতে হবে সেখানে সঠিক তারিখ না জানা থাকলে যেকোন তারিখ লিখুন। এসব পরবর্তীতে এডিট করা যাবে। কিন্তু তারিখের ঘরে কোনভাবেই “০০/০০/০০০০” অথবা “০০০০-০০-০০” লেখা যাবে না।
5 বদলির আবেদন করতে ও আবেদনের বর্তমান অবস্থা জানতে “বদলির আবেদন” বাটনে ক্লিক করুন। এছাড়া PDS, চাকরির ধারাবাহিক বিবরণ ও বদলির আবেদন প্রিন্ট করতে “PDS ও রিপোর্ট ডাউনলোড” বাটনে ক্লিক করুন।
6 সফটওয়্যারে কাজ শেষ হলে “Go Home” বাটনে ক্লিক করে কন্ট্রোল প্যানেলে ফিরে যান এবং “লগ আউট” লিঙ্ক এ ক্লিক করুন। সর্বশেষে ব্রইজারটি বন্ধ করে দিন।
7 সফটওয়্যারটি ব্যবহার করার সময় সর্বোচ্চ মানের সেবা পেতে “গুগল ক্রোম” ওয়েব ব্রাউজার ব্যবহার করুন।