Wellcome to National Portal
বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন
  • ১১ বৈশাখ, ১৪৩১
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ এপ্রিল ২০১৭

প্রাথমিকে ৮২ হাজার ৫শ’ শিক্ষার্থীর বৃত্তি লাভ


প্রকাশন তারিখ : 2017-04-12

প্রাথমিক শিক্ষা সমাপনী ২০১৬’র বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে। এবার মেধা কোটা (ট্যালেন্টপুল) ও সাধারণ কোটায় মোট ৮২ হাজার ৫শ’ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এর মধ্যে মেধা কোটায় ৩৩ হাজার ও সাধারণ কোটায় ৪৯ হাজার ৫শ’ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।
সচিবালয়ে মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান মন্ত্রণালয়টির সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। এ সময় মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ উজ জামান উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার ২০১৫ সাল থেকে মেধাবৃত্তির সংখ্যা বৃদ্ধি করেছে। এরআগে মেধা কোটা ও সাধারণ কোটায় মোট ৫৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হতো। এর মধ্যে মেধা কোটায় ২২ হাজার ও সাধারণ কোটায় ৩৩ হাজার শিক্ষার্থী পেতো।
তিনি বলেন, বৃত্তির সংখ্যা বৃদ্ধির পাশাপাশি গত বছর থেকে বৃত্তির অর্থও বৃদ্ধি করা হয়েছে। আগে ট্যালেন্টপুলে ২শ’ ও সাধারণ কোটায় ১৫০ টাকা করে বৃত্তি দেয়া হতো। গত বছর থেকে শেখ হাসিনার সরকার ট্যালেন্টপুলে ৩শ’ ও সাধারণ কোটায় ২২৫ টাকা করে দিচ্ছে।
এ বছরও একই হারে বৃত্তি প্রদান করা হবে উল্লেখ করে মোস্তাফিজুর রহমান বলেন, বৃত্তিপ্রাপ্ত প্রাথমিকের এ শিক্ষার্থীরা অষ্টম শ্রেণি পর্যন্ত বৃত্তির এ সুবিধা পাবে।
সাধারণ কোটার বৃত্তি বন্টনের হিসেব উল্লেখ করে প্রাথমিকের এ মন্ত্রী বলেন, দেশের ৭ হাজার ৯৪৬টি ইউনিয়ন/পৌরসভার ওয়ার্ডের প্রতিটিতে ৬ জন (৩ জন ছাত্র ও ৩ জন ছাত্রী) করে মোট ৪৭ হাজার ৬৭৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে। অবশিষ্ট ১ হাজার ৮২৪টি বৃত্তি থেকে প্রতিটি উপজেলা/থানায় ৩ জন (১ জন ছাত্র, ১ জন ছাত্রী ও ১ জন উপজেলা মেধার ভিত্তিতে) করে মোট ৫০৯টি উপজেলা/থানায় ১ হাজার ৫২৭ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। সাধারণ বৃত্তির কোটা পূরণ করতে আবার প্রতিটি জেলায় আরো ৪ জন (২ ছাত্র ও ২ জন ছাত্রী) করে ৬৪ জেলায় আরো ২৫৬ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।
বৃত্তির এ ফলাফল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে বলে তিনি জানান।

প্রকাশনাঃ বদলে যাওয়া দৃশ্যপট

শেখ রাসেল পদক ২০২৪

 

জরুরি হটলাইন

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা

স্মার্ট বাংলাদেশ ২০৪১

মুজিব১০০ আ্যাপ

নবস্পন্দন